Skip to main content

করোনাভাইরাস COVID-19

Coronavirus disease 2019.


করোনাভাইরাস রোগ 2019 (COVID-19) গুরুতর তীব্র শ্বাসতন্ত্র সিন্ড্রোম করোনভাইরাস 2 (এসএআরএস-কোভি -2) দ্বারা সৃষ্ট একটি সংক্রামক রোগ। ডিসেম্বরে 2019 সালে চিনের হুবেই প্রদেশের রাজধানী উহানে এই রোগটি প্রথম সনাক্ত করা হয়েছিল এবং এর পর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে, যার ফলে চলমান 2019-20-এর করোন ভাইরাস মহামারী দেখা দিয়েছে। সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, কাশি এবং শ্বাসকষ্ট। অন্যান্য লক্ষণগুলির মধ্যে ক্লান্তি, পেশী ব্যথা, ডায়রিয়া, গলা ব্যথা, গন্ধ ক্ষতি এবং পেটে ব্যথা অন্তর্ভুক্ত থাকতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে হালকা লক্ষণ দেখা দেয়, ভাইরাল নিউমোনিয়া এবং বহু-অঙ্গ ব্যর্থতায় কিছুটা অগ্রগতি ঘটে। 2020 সালের 7 এপ্রিল পর্যন্ত, 200 টিরও বেশি দেশ ও অঞ্চলে ১.3636 মিলিয়নেরও বেশি মামলা হয়েছে, যার ফলে 75৫,৯০০-রও বেশি মারা গেছে। ২৯১,০০০ এরও বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছে।

ভাইরাস মূলত ঘনিষ্ঠ যোগাযোগের সময় এবং [আ] সংক্রামিত কাশি, হাঁচি বা আলাপের সময় উত্পাদিত ছোট ফোঁটা দ্বারা ছড়িয়ে পড়ে। এই ছোট ফোঁটাগুলি শ্বাসের সময়ও উত্পাদিত হতে পারে; তবে এগুলি দ্রুত মাটি বা উপরিভাগে পড়ে এবং সাধারণত বাতাসের মাধ্যমে বড় দূরত্বে ছড়িয়ে যায় না। দূষিত পৃষ্ঠ এবং তারপরে তাদের মুখ স্পর্শ করে লোকেরা সংক্রামিতও হতে পারে। ভাইরাসটি সারফেসে 72 ঘন্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে। লক্ষণগুলি শুরুর প্রথম তিন দিনের মধ্যে এটি সবচেয়ে সংক্রামক, যদিও লক্ষণগুলি প্রদর্শিত হওয়ার আগে এবং রোগের পরবর্তী পর্যায়ে ছড়িয়ে পড়া সম্ভব। লক্ষণগুলির সূত্রপাত থেকে শুরু করার সময় সাধারণত পাঁচ দিনের কাছাকাছি থাকে তবে দুটি থেকে 14 দিন পর্যন্ত হতে পারে। নির্ণয়ের মানক পদ্ধতিটি নাসোফেরেঞ্জিয়াল সোয়াব থেকে রিয়েল-টাইম রিভার্স ট্রান্সক্রিপশন-পলিমেরেজ চেইন রিঅ্যাকশন (আরআরটি-পিসিআর) হয়। লক্ষণ, ঝুঁকির কারণ এবং নিউমোনিয়ার বৈশিষ্ট্যযুক্ত বুকের সিটি স্ক্যানের সংমিশ্রণ থেকেও সংক্রমণটি সনাক্ত করা যায়।

সংক্রমণ প্রতিরোধের প্রস্তাবিত ব্যবস্থাগুলির মধ্যে রয়েছে ঘন ঘন হাত ধোয়া, সামাজিক দূরত্ব (অন্যদের থেকে শারীরিক দূরত্ব বজায় রাখা, বিশেষত লক্ষণগুলির সাথে যারা), কাশি এবং হাঁচিটি কোনও টিস্যু বা ভিতরের কনুই দিয়ে coveringেকে রাখা এবং মুখ না ধুয়ে রাখা include যারা ভাইরাস এবং তাদের যত্ন প্রদানকারীদের সন্দেহ করে তাদের জন্য মাস্ক ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে। সাধারণ কর্তৃপক্ষের মুখোশ ব্যবহারের জন্য প্রস্তাবগুলি পরিবর্তিত হয়, কিছু কর্তৃপক্ষ তাদের ব্যবহারের বিরুদ্ধে সুপারিশ করে, কিছু তাদের ব্যবহারের সুপারিশ করে এবং অন্যরা তাদের ব্যবহারের প্রয়োজন হয়। বর্তমানে, কোভিড -১৯ এর জন্য কোনও ভ্যাকসিন বা নির্দিষ্ট অ্যান্টিভাইরাল চিকিত্সা নেই। পরিচালনায় লক্ষণগুলির চিকিত্সা, সহায়ক যত্ন, বিচ্ছিন্নতা এবং পরীক্ষামূলক ব্যবস্থা জড়িত।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাব্লুএইচও) ৩০ জানুয়ারী ২০২০ -২০১৮ তারিখে কর্নাভাইরাসকে জনস্বাস্থ্যের জরুরি অবস্থা (পিএইচইআইসি) এবং ১১ মার্চ ২০২০-এ মহামারী হিসাবে ঘোষণা করেছে। ছয়টি জুড়ে বহু দেশে এই রোগের স্থানীয় সংক্রমণ রেকর্ড করা হয়েছে। WHO অঞ্চলগুলি।


Signs and symptoms.


ভাইরাসে সংক্রামিতরা অসম্পূর্ণ রোগ হতে পারে বা জ্বর, কাশি, ক্লান্তি এবং শ্বাসকষ্ট সহ ফ্লু জাতীয় লক্ষণগুলি বিকাশ করতে পারে। জরুরী লক্ষণগুলির মধ্যে শ্বাসকষ্ট, অবিরাম বুকের ব্যথা বা চাপ, বিভ্রান্তি, হাঁটা এবং ব্লু মুখ বা ঠোঁটে অসুবিধা অন্তর্ভুক্ত; এই লক্ষণগুলি উপস্থিত থাকলে অবিলম্বে চিকিত্সার যত্নের পরামর্শ দেওয়া হচ্ছে। কম সাধারণত, উপরের শ্বাস প্রশ্বাসের লক্ষণগুলি, যেমন হাঁচি, নাক দিয়ে যাওয়া বা গলা ব্যথা দেখা যায়। বমি বমি ভাব, বমিভাব এবং ডায়রিয়ার মতো লক্ষণগুলি বিভিন্ন শতাংশে দেখা গেছে। চিনে কিছু ক্ষেত্রে প্রাথমিকভাবে কেবল বুকের টান এবং ধড়ফড় দিয়ে উপস্থাপিত হয়। ২০২০ সালের মার্চ মাসে এমন প্রতিবেদন প্রকাশিত হয়েছিল যে গন্ধের অনুভূতি হ্রাস (অ্যানোসিমিয়া) হ্রাসজনিত রোগীদের মধ্যে একটি সাধারণ লক্ষণ হতে পারে, যদিও প্রাথমিকভাবে জানা যায়নি। কারও কারও মধ্যে এই রোগটি নিউমোনিয়া, বহু-অঙ্গ ব্যর্থতা এবং মৃত্যুর দিকে অগ্রসর হতে পারে। যারা গুরুতর লক্ষণগুলি বিকাশ করেন তাদের মধ্যে লক্ষণ শুরুর থেকে শুরু করে যান্ত্রিক বায়ুচলাচলের প্রয়োজন হয় সাধারণত আট দিন।

সংক্রমণের সাথে সাধারণ হিসাবে, কোনও ব্যক্তি ভাইরাস দ্বারা সংক্রামিত মুহুর্তের মধ্যে এবং যখন তারা লক্ষণগুলি বিকাশ করে তখন সেই সময়ের মধ্যে বিলম্ব হয়। একে ইনকিউবেশন পিরিয়ড বলা হয়। COVID-19 এর ইনকিউবেশন পিরিয়ড সাধারণত পাঁচ থেকে ছয় দিন হয় তবে দুটি থেকে 14 দিন পর্যন্ত হতে পারে। লক্ষণগুলি বিকাশকারী 97.5% লোক সংক্রমণের 11.5 দিনের মধ্যে এটি করবে।

প্রতিবেদনগুলি ইঙ্গিত দেয় যে সংক্রামিত সমস্তই লক্ষণগুলি বিকাশ করে না, তবে সংক্রমণে তাদের ভূমিকা অজানা। প্রাথমিক প্রমাণগুলি বলে যে অ্যাসিম্পটমেটিক মামলাগুলি এই রোগের প্রসারে অবদান রাখতে পারে। লক্ষণগুলি প্রদর্শন করে না এমন সংক্রামিত মানুষের অনুপাত বর্তমানে অজানা এবং অধ্যয়ন করা হচ্ছে, দক্ষিণ কোরিয়ার সিডিসির রিপোর্টে বলা হয়েছে যে সমস্ত নিশ্চিত হওয়া মামলার 20% তাদের হাসপাতালে থাকার সময় অসম্পূর্ণভাবে রয়ে গেছে.


Cause

Transmission

কীভাবে এই রোগ ছড়ায় সে সম্পর্কে কিছু বিশদ এখনও নির্ধারণ করা হচ্ছে। ডাব্লুএইচও এবং সিডিসি বলছে এটি প্রাথমিকভাবে ঘনিষ্ঠ যোগাযোগের সময় এবং লোকেরা কাশি, হাঁচি বা কথা বলার সময় উত্পাদিত ছোট ফোঁটা দ্বারা ছড়িয়ে পড়ে; ঘনিষ্ঠ যোগাযোগের সাথে 1– মিটারের মধ্যে (3 ফুট 3 ডলার – 9 ফুট 10 ইন) [[4] সিঙ্গাপুরে এক সমীক্ষায় দেখা গেছে যে অনাবৃত কাশি থেকে বোঁটাগুলি সাড়ে চার মিটার (15 ফুট) পর্যন্ত যেতে পারে। 2020 মহামারীতে উত্পাদিত দ্বিতীয় গবেষণায় দেখা গেছে যে দূরত্বের বোঁটাগুলি ভ্রমণ করতে পারে সেই পরামর্শগুলি পুরানো 1930 এর গবেষণার উপর ভিত্তি করে হতে পারে যা বোঁটাগুলির চারপাশে উষ্ণ আর্দ্র প্রস্রাবের প্রতিরক্ষামূলক প্রভাব এবং গতি উপেক্ষা করে; এটি পরামর্শ দিয়েছে যে ফোঁটাগুলি প্রায় 7-8 মিটার ভ্রমণ করতে পারে।

শ্বাস প্রশ্বাসের সময় শ্বাসকষ্টের বোঁটাও উত্পাদিত হতে পারে, কথা বলার সময় সহ। যদিও ভাইরাসটি সাধারণত বায়ুবাহিত নয়, ন্যাশনাল একাডেমি অফ সায়েন্স বলেছে যে বায়োয়ারোসোল সংক্রমণ সম্ভব হতে পারে এবং বায়ু সংগ্রহকারীরা লোকদের ঘরের বাইরের হলওয়েতে ভাইরাল আরএনএর জন্য নমুনা পাওয়া যায়। ফোঁটাগুলি কাছের বা সম্ভবত ফুসফুসে শ্বাস নেওয়া মানুষের মুখ বা নাকের মধ্যে অবতরণ করতে পারে। কিছু চিকিত্সা পদ্ধতি যেমন ইনটুয়েশন এবং কার্ডিওপলমোনারি রিসিসিটিশন (সিপিআর) এর ফলে শ্বাস প্রশ্বাসের নিঃসরণগুলি এয়ারোসোলাইজড হতে পারে এবং ফলস্বরূপ বায়ুবাহিত ছড়িয়ে পড়ে। ফোমাইট ট্রান্সমিশন নামে পরিচিত দূষিত পৃষ্ঠের ছোঁয়া এবং পরে তাদের চোখ, নাক বা মুখ স্পর্শ করলে এটি ছড়িয়ে যেতে পারে। এটি মল দ্বারা ছড়িয়ে পড়তে পারে এমন উদ্বেগ থাকলেও এই ঝুঁকিটি নীচে বিশ্বাস করা হয়।

লোকেরা লক্ষণাত্মক হলে ভাইরাসটি সবচেয়ে সংক্রামক; লক্ষণগুলি প্রদর্শিত হওয়ার আগে ছড়িয়ে পড়া সম্ভব হতে পারে, তবে এই ঝুঁকি কম। ইউরোপীয় সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি) বলছে যে রোগটি সহজে কীভাবে ছড়ায় তা পুরোপুরি পরিষ্কার নয় তবে একজন ব্যক্তি সাধারণত দুই থেকে তিনজনকে সংক্রামিত করেন।

ভাইরাসটি কয়েক ঘন্টা থেকে কয়েক দিন ধরে ভূপৃষ্ঠে বেঁচে থাকে। বিশেষত, কার্ডবোর্ডে একদিন, প্লাস্টিক এবং স্টেইনলেস স্টিলের তিন দিন পর্যন্ত এবং তামাটিতে চার ঘন্টা অবধি ভাইরাসটি সনাক্তযোগ্য বলে ধরা পড়ে। এটি, আর্দ্রতা এবং তাপমাত্রার উপর নির্ভর করে পরিবর্তিত হয়। –২-–১% ইথানল (প্রফুল্লতায় ব্যবহৃত অ্যালকোহল), ৫০-১১০% আইসোপ্রোপানল (আইসোপ্রোপিল অ্যালকোহল), 0.1% সহ অনেকগুলি সমাধান (একটি স্টেইনলেস স্টিলের পৃষ্ঠের জন্য জীবাণুনাশকের সংস্পর্শের এক মিনিটের মধ্যে) সারফেসগুলি পুনরায় সংশ্লেষিত হতে পারে 0.1 সোডিয়াম হাইপোক্লোরাইট (ব্লিচ), 0.5% হাইড্রোজেন পারক্সাইড, বা 0.2-7.5% পোভিডোন-আয়োডিন। অন্যান্য সমাধান, যেমন বেনজালকোনিয়াম ক্লোরাইড এবং ক্লোরহেক্সিডিন গ্লুকোনেট (একটি অস্ত্রোপচার জীবাণুনাশক) কম কার্যকর,.

Virology

গুরুতর তীব্র শ্বসন সিন্ড্রোম করোনাভাইরাস 2 (এসএআরএস-কোভি -২) একটি উপন্যাস গুরুতর তীব্র শ্বসন সিন্ড্রোম করোনাভাইরাস, প্রথমবার নিউহোনিয়ায় আক্রান্ত তিন ব্যক্তির কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে ওহানের তীব্র শ্বাসযন্ত্রের রোগের গোষ্ঠীর সাথে সংযুক্ত। SARS-CoV-2 ভাইরাস উপন্যাসের সমস্ত বৈশিষ্ট্য প্রকৃতিতে সম্পর্কিত করোনভাইরাসগুলিতে ঘটে। মানবদেহের বাইরে ভাইরাসটি ঘরের সাবান দিয়ে মারা যায় যা তার প্রতিরক্ষামূলক বুদবুদ ফেটে।

সারস-কোভি -২ মূল SARS-CoV এর সাথে নিবিড়ভাবে সম্পর্কিত। এটি একটি জুনোটিক উত্স আছে বলে মনে করা হয়। জিনগত বিশ্লেষণে জানা গেছে যে করোনভাইরাস জিনগতভাবে বেটাকোরোনাভাইরাস জিনাসের সাথে সাবজেনাস সারবেকোভাইরাস (বংশ বি) এবং দুটি ব্যাট-উত্পন্ন স্ট্রেনের সাথে জিনগতভাবে ক্লাস্টার করে। এটি অন্যান্য ব্যাট করোন ভাইরাস নমুনার (ব্যাটকভ রাটিজি 13) পুরো জিনোম স্তরে 96% অভিন্ন। 2020 সালের ফেব্রুয়ারিতে, চীনা গবেষকরা দেখতে পেয়েছিলেন যে প্যানগোলিন থেকে ভাইরাস এবং মানব থেকে প্রাপ্ত জিনোম সিকোয়েন্সগুলির নির্দিষ্ট কিছু অংশে কেবলমাত্র একমাত্র অ্যামিনো অ্যাসিডের পার্থক্য রয়েছে, তবে, জেনেটিক উপাদানের প্রায় 92% ভাগ হওয়া তারিখের সাথে পুরো জিনোমের তুলনা পাওয়া গেছে প্যাঙ্গোলিন করোনভাইরাস এবং সারস-কোভি -২, যা প্যানগোলিনকে মধ্যবর্তী হোস্ট হিসাবে প্রমাণ করতে অপর্যাপ্ত।

Pathophysiology.

ফুসফুসগুলি COVID-19 দ্বারা সর্বাধিক প্রভাবিত অঙ্গগুলির কারণ ভাইরাসটি এনজাইম ACE2 এর মাধ্যমে হোস্ট কোষগুলিতে অ্যাক্সেস করে, যা ফুসফুসের দ্বিতীয় ধরণের অ্যালভিওলার কোষে প্রচুর পরিমাণে পাওয়া যায়। ভাইরাসটি ACE2 এর সাথে সংযোগ স্থাপনের জন্য এবং হোস্ট সেলটিতে প্রবেশের জন্য একটি "স্পাইক" (পেপলোমার) নামে একটি বিশেষ পৃষ্ঠতল গ্লাইকোপ্রোটিন ব্যবহার করে। প্রতিটি টিস্যুতে ACE2 এর ঘনত্ব সেই টিস্যুতে রোগের তীব্রতার সাথে সম্পর্কিত এবং কেউ কেউ পরামর্শ দিয়েছেন যে ACE2 ক্রমহ্রাসমান ক্রিয়াকলাপ হ্রাস হতে পারে প্রতিরক্ষামূলক, যদিও অন্য মতামতটি হচ্ছে যে অ্যাঞ্জিওটেনসিন II রিসেপ্টর ব্লকার medicষধগুলি ব্যবহার করে ACE2 বৃদ্ধি করা প্রতিরক্ষামূলক হতে পারে এবং এই অনুমানের প্রয়োজন পরীক্ষা করার জন্য. অ্যালভিওলার রোগের অগ্রগতির সাথে সাথে শ্বাসকষ্টের বিকাশ হতে পারে এবং মৃত্যুর পরেও হতে পারে।

ভাইরাসটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অঙ্গগুলিকেও প্রভাবিত করে কারণ এসিই 2 গ্যাস্ট্রিক, ডিউডোনাল এবং রেক্টাল এপিথিলিয়ামের গ্রন্থি কোষগুলির পাশাপাশি এন্ডোথেলিয়াল কোষ এবং ছোট্ট অন্ত্রের এন্টোসাইটগুলিতে প্রচুর পরিমাণে প্রকাশিত হয়।

ফুসফুসের প্রসারিত অংশ, পালমোনারি অ্যালোভোলিতে দুটি মূল ধরণের কার্যকরী কোষ রয়েছে। একটি ঘর, প্রথম টাইপ করুন, বায়ু থেকে শোষণ করে, অর্থাৎ গ্যাস এক্সচেঞ্জ। অন্য ধরণের, সার্ফ্যাক্ট্যান্ট উত্পাদন করে, যা ফুসফুসকে তরল, পরিষ্কার, সংক্রমণমুক্ত ইত্যাদি রাখতে সাহায্য করে COVID-19 সার্ফ্যাক্ট্যান্ট উত্পাদনকারী টাইপ II কোষের একটি উপায় খুঁজে পায় এবং এর মধ্যে COVID-19 ভাইরাস পুনরুত্পাদন করে এটিকে হাসি দেয় । প্রতিটি ধরণের দ্বিতীয় কোষ যা ভাইরাসে মারা যায় ফুসফুসে চরম প্রতিক্রিয়া সৃষ্টি করে। তরল, পুঁজ এবং মৃত কোষের উপাদানগুলি ফুসফুসকে বন্যা করে, করোনাভাইরাস পালমোনারি রোগের কারণ করে।


Diagnosis

ডাব্লুএইচও এই রোগের জন্য বিভিন্ন পরীক্ষার প্রোটোকল প্রকাশ করেছে। পরীক্ষার মানক পদ্ধতিটি রিয়েল-টাইম রিভার্স ট্রান্সক্রিপশন-পলিমেরেজ চেইন বিক্রিয়া (আরআরটি-পিসিআর)। পরীক্ষাটি সাধারণত নাসোফেরেঞ্জিয়াল সোয়াব দ্বারা প্রাপ্ত শ্বাস-প্রশ্বাসের নমুনাগুলিতে করা হয়, তবে, অনুনাসিক সোয়াব বা স্পুটাম নমুনাও ব্যবহার করা যেতে পারে। ফলাফল কয়েক ঘন্টা থেকে দুই দিনের মধ্যে সাধারণত পাওয়া যায়। রক্ত পরীক্ষা করা যেতে পারে, তবে এগুলির জন্য দুটি সপ্তাহের ব্যবধানে দুটি রক্তের নমুনা নেওয়া দরকার এবং ফলাফলগুলির তাত্ক্ষণিক মূল্য খুব সামান্য। চীনা বিজ্ঞানীরা করোনভাইরাসটির একটি চাপকে আলাদা করতে এবং জেনেটিক সিকোয়েন্স প্রকাশ করতে সক্ষম হয়েছিল যাতে সারা বিশ্বে পরীক্ষাগারগুলি ভাইরাস দ্বারা সংক্রমণ সনাক্ত করার জন্য স্বতন্ত্রভাবে পলিমারেজ চেইন বিক্রিয়া (পিসিআর) পরীক্ষা বিকাশ করতে পারে। 2020 সালের 19 মার্চ পর্যন্ত, অ্যান্টিবডি পরীক্ষাগুলি (যা সক্রিয় সংক্রমণ সনাক্ত করতে পারে এবং একজন ব্যক্তি অতীতে সংক্রামিত হয়েছিল কিনা তা সনাক্ত করতে পারে) বিকাশে ছিল, তবে এখনও ব্যাপকভাবে ব্যবহৃত হয়নি। এফডিএ এই মাসের শেষের দিকে ব্যবহারের জন্য 21 মার্চ 2020-এ প্রথম পয়েন্ট অফ কেয়ার পরীক্ষার অনুমোদন দেয়।

উহান বিশ্ববিদ্যালয়ের ঝোংনান হসপিটাল কর্তৃক প্রকাশিত ডায়াগনস্টিক গাইডলাইনসে ক্লিনিকাল বৈশিষ্ট্য এবং মহামারী সংক্রান্ত ঝুঁকির উপর ভিত্তি করে সংক্রমণ সনাক্তকরণের পদ্ধতিগুলির পরামর্শ দেওয়া হয়েছে। এইগুলিতে ওহান ভ্রমণের ইতিহাসের সাথে বা অন্যান্য সংক্রামিত ব্যক্তির সাথে যোগাযোগের ইতিহাস ছাড়াও নিম্নোক্ত দুটি উপসর্গের মধ্যে অন্তত দুটি ব্যক্তি রয়েছে: জ্বর, নিউমোনিয়ার ইমেজিং বৈশিষ্ট্য, সাধারণ বা হ্রাসযুক্ত সাদা রক্তকণিকা গণনা বা লিম্ফোসাইটের সংখ্যা হ্রাস করা জড়িত।

2020 সালের মার্চের একটি পর্যালোচনা থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে বুকের এক্স-রে প্রাথমিক পর্যায়ে খুব কম মূল্যবান হয়, অন্যদিকে বুকের সিটি স্ক্যানগুলি লক্ষণগুলি দেখা দেওয়ার আগেই দরকারী। সিটি-তে সাধারণ বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে পেরিফেরিয়াল, অ্যাসিমেট্রিক এবং উত্তরোত্তর বিতরণ সহ দ্বিপক্ষীয় মাল্টলবার গ্রাউন্ড-গ্লাস অপ্যাসিফিকেশন। সুবস্ফুরাল আধিপত্য, ক্রেজি প্যাভিং (ভেরিয়েবল অ্যালভোলার ফিলিংয়ের সাথে লোবুলার সেপটাল পুরুত্ব) এবং রোগের বিকাশের সাথে সাথে একীকরণের বিকাশ ঘটে। ২০২০ সালের মার্চ পর্যন্ত আমেরিকান রেডিওলজি কলেজ সুপারিশ করে যে "সিওডি -১৯ সনাক্তকরণের জন্য প্রথম-লাইনের পরীক্ষার জন্য বা স্ক্রিন ব্যবহার করতে হবে না"

Pathology

মাইক্রোস্কোপিক ক্ষত এবং COVID-19 এর প্যাথোফিজিওলজি সম্পর্কে খুব কম তথ্য পাওয়া যায়। ময়না তদন্তের মূল প্যাথলজিকাল অনুসন্ধানগুলি হ'ল:

ম্যাক্রোস্কোপি: প্লুরিসি, পেরিকার্ডাইটিস, ফুসফুসের একীকরণ এবং পালমোনারি এডিমা
চার ধরণের ভাইরাল নিউমোনিয়ার তীব্রতা লক্ষ করা যায়:
মাইনর নিউমোনিয়া: মাইনর সিরিস এক্সিউডেশন, মাইনর ফাইব্রিন এক্সিউডেশন
হালকা নিউমোনিয়া: পালমোনারি এডিমা, নিউমোসাইট হাইপারপ্লাজিয়া, বড় আকারের নিউমোসাইটস, লিম্ফোসাইটিক অনুপ্রবেশ এবং মাল্টিনোক্লিয়েটেড দৈত্য কোষ গঠনের সাথে আন্তঃদেশীয় প্রদাহ
মারাত্মক নিউমোনিয়া: বিচ্ছুরিত অ্যালভোলার এক্সডুডেটসের সাথে বিচ্ছুরিত আলভোলার ক্ষতি (ডিএডি)) এই ডিফিউজ ডিএডি তীব্র শ্বাসযন্ত্রের সংকট সিন্ড্রোম (এআরডিএস) এবং এই রোগে পরিলক্ষিত মারাত্মক হাইপোক্সেমিয়ার জন্য দায়ী।
নিরাময় নিউমোনিয়া: অ্যালভোলার গহ্বর এবং ফুসফুস আন্তঃস্থায়ী ফাইব্রোসিস মধ্যে exudates সংগঠন
বিএএল মধ্যে প্লাজম্যাসিটোসিস
রক্ত: ছড়িয়ে পড়া ইন্ট্রাভাস্কুলার জমাট (ডিআইসি); লিউকোরিথ্রব্লাস্টিক প্রতিক্রিয়া
লিভার: মাইক্রোভাইসিকুলার স্টিটিসিস


Prevention

সংক্রমণের সম্ভাবনা হ্রাস করার প্রতিরোধমূলক ব্যবস্থাগুলির মধ্যে রয়েছে ঘরে বসে থাকা, জনাকীর্ণ স্থানগুলি এড়ানো, প্রায়শই সাবান ও জল দিয়ে হাত ধোয়া এবং কমপক্ষে 20 সেকেন্ডের জন্য, ভাল শ্বাস প্রশ্বাসের অনুশীলন করা এবং ধোয়া হাত, চোখ, নাক বা মুখ স্পর্শ করা এড়ানো [[97৯] ] [98] [99] সিডিসি কাশি বা হাঁচি দেওয়ার সময় মুখ এবং নাকটি একটি টিস্যু দিয়ে coveringেকে দেওয়ার পরামর্শ দেয় এবং যদি কোনও টিস্যু না পাওয়া যায় তবে কনুইয়ের অভ্যন্তরটি ব্যবহার করার পরামর্শ দেয়। তারা কোনও কাশি বা হাঁচির পরে হাতের সঠিক স্বাস্থ্যকরনের পরামর্শ দেয়। সামাজিক দূরত্বের কৌশলগুলি লক্ষ্য করে স্কুল এবং কর্মক্ষেত্র বন্ধ করে, ভ্রমণকে সীমাবদ্ধ করে এবং জনসমাবেশ বাতিল করে বড় দলগুলির সংক্রামিত ব্যক্তিদের যোগাযোগ হ্রাস করা [[100] সামাজিক দূরত্বের মধ্যেও অন্তর্ভুক্ত রয়েছে যে লোকেরা কমপক্ষে ছয় ফুট দূরে থাকতে পারে (1.83 মিটার)

2021 সালের প্রথম দিকে কোনও ভ্যাকসিন প্রত্যাশিত না হওয়ায়, COVID-19 পরিচালনার মূল অংশটি মহামারী শিখরকে হ্রাস করার চেষ্টা করছে, এটি "বক্ররেখা সমতলকরণ" নামে পরিচিত। স্বাস্থ্যসেবাগুলি ছাপিয়ে যাওয়ার ঝুঁকি হ্রাস করার জন্য সংক্রমণের হারকে ধীর করে এগুলি করা হয়, বর্তমানের মামলার আরও ভাল চিকিত্সার জন্য অনুমতি দেওয়া এবং কার্যকর চিকিত্সা বা কোনও ভ্যাকসিন না পাওয়া পর্যন্ত অতিরিক্ত ক্ষেত্রে বিলম্বিত করা।

ডাব্লুএইচও এর মতে, কোনও ব্যক্তি কাশি বা হাঁচি খাচ্ছেন বা যখন সন্দেহজনক সংক্রমণে কেউ কারও যত্ন নিচ্ছেন তখনই মুখোশ ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। [১০৩] কিছু দেশ স্বাস্থ্যকর ব্যক্তিদের চীন, হংকং, থাইল্যান্ড, চেক প্রজাতন্ত্র এবং অস্ট্রিয়া সহ ফেস মাস্ক পরার পরামর্শ দেয়। মুখোশগুলির প্রয়োজন মেটাতে, ডাব্লুএইচও বিশ্বব্যাপী উত্পাদন 40% বৃদ্ধি প্রয়োজন হবে যে অনুমান। হোর্ডিং এবং জল্পনা আরও জটিল হয়ে উঠেছে, মুখোশের দাম ছয়গুণ বেড়ে যাওয়ার সাথে সাথে এন 95 শ্বাসকষ্ট তিনগুণ বেড়েছে, এবং গাউন দ্বিগুণ হয়েছে। কিছু স্বাস্থ্য বিশেষজ্ঞ নন-মেডিকেল গ্রেডের মুখোশ এবং স্কার্ফ বা ব্যান্ডানাসের মতো মুখের অন্যান্য আচ্ছাদন পরা লোকদের মুখ এবং নাক স্পর্শ করা থেকে বিরত করার জন্য একটি ভাল উপায় হিসাবে বিবেচনা করেন, এমনকি যদি চিকিত্সা ছাড়াই আক্রান্ত ব্যক্তির সরাসরি হাঁচি বা কাশি থেকে রক্ষা না করে ।

সিভিসি -১১ আক্রান্ত বা যারা বিশ্বাস করেন যে তারা সংক্রামিত হতে পারে তাদের সিডিসির পরামর্শ দেওয়া হয় চিকিত্সা যত্ন নেওয়া বাদ দিয়ে বাড়িতেই থাকুন, স্বাস্থ্যসেবা সরবরাহকারীকে দেখার আগে ফোন করুন, স্বাস্থ্যসেবা সরবরাহকারীর অফিসে প্রবেশের আগে ফেস মাস্ক পরুন এবং যখন কোনও ঘরে থাকবেন বা অন্য ব্যক্তির সাথে যানবাহন, কাশি এবং কোনও টিস্যু দিয়ে হাঁচি coverেকে রাখুন, নিয়মিত সাবান এবং জল দিয়ে হাত ধুয়ে নিন এবং ব্যক্তিগত পরিবারের আইটেমগুলি ভাগ করা এড়ানো avoid সিডিসিও সুপারিশ করে যে ব্যক্তিরা কমপক্ষে 20 সেকেন্ডের জন্য সাবান এবং জল দিয়ে হাত ধোবেন, বিশেষত টয়লেটে যাওয়ার পরে বা হাত দৃশ্যমান নোংরা হয়ে যাওয়ার পরে, খাওয়ার আগে এবং কারও নাক ফুঁকানো, কাশি বা হাঁচি দেওয়ার পরে। এটি কমপক্ষে 60০% অ্যালকোহল সহ অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করার পরামর্শ দেয় তবে কেবল তখন যখন সাবান এবং জল সহজেই পাওয়া যায় না।

যে জায়গাগুলিতে বাণিজ্যিক হাতের স্যানিটাইজারগুলি সহজেই পাওয়া যায় না, সেখানে ডাব্লুএইচও স্থানীয় উত্পাদনের জন্য দুটি ফর্মুলেশন সরবরাহ করে। এই সূত্রগুলিতে, অ্যান্টিমাইক্রোবিয়াল ক্রিয়াকলাপ ইথানল বা আইসোপ্রোপানল থেকে উদ্ভূত হয়। হাইড্রোজেন পারক্সাইড অ্যালকোহলে ব্যাকটেরিয়াল স্পোরগুলি নির্মূল করতে সহায়তা করতে ব্যবহৃত হয়; এটি "হাতের অ্যান্টিসেপসিসের জন্য সক্রিয় পদার্থ নয়"। গ্লিসারল হিউমে্যাক্ট্যান্ট হিসাবে যুক্ত করা হয়


Management

লোকগুলি সহায়ক যত্ন সহ পরিচালিত হয়, যার মধ্যে তরল, অক্সিজেন সমর্থন এবং অন্যান্য প্রভাবিত গুরুত্বপূর্ণ অঙ্গগুলির সমর্থন অন্তর্ভুক্ত থাকতে পারে। সিডিসি সুপারিশ করেছে যে যারা সন্দেহ করে যে তারা ভাইরাস নিয়েছে তাদের একটি সাধারণ মুখোশ পরুন [[২]] এক্সট্রাকোরপোরিয়াল ঝিল্লি অক্সিজেনেশন (ইসিএমও) শ্বাসযন্ত্রের ব্যর্থতার বিষয়টি বিবেচনা করার জন্য ব্যবহৃত হয়েছে, তবে এর সুবিধাগুলি এখনও বিবেচনায় রয়েছে।

ডাব্লুএইচও এবং চীনা জাতীয় স্বাস্থ্য কমিশন কোভিড -১৯-এ আক্রান্ত ব্যক্তিদের যত্ন নেওয়ার জন্য সুপারিশ প্রকাশ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে ইনটেনসিভিস্ট এবং পালমোনোলজিস্টরা বিভিন্ন সংস্থার চিকিত্সার সুপারিশগুলি একটি নিখরচায় সংস্থান, আইবিসিসিতে সংকলন করেছেন।

মেডিকেশন
কিছু চিকিত্সা পেশাদার প্রথম লাইন ব্যবহারের জন্য আইবুপ্রোফেনের উপরে প্যারাসিটামল (অ্যাসিটামিনোফেন) দেওয়ার পরামর্শ দেন। ডব্লিউএইচও লক্ষণগুলির জন্য নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগস (এনএসএআইডি) যেমন আইবুপ্রোফেনের বিরোধিতা করে না এবং এফডিএ বলেছে যে এনএসএআইডিএস কোভিড -19 উপসর্গের আরও খারাপ হওয়ার কোনও প্রমাণ বর্তমানে নেই।

যদিও ২০০০ সালের ২০ শে মার্চ পর্যন্ত এসিই ইনহিবিটরস এবং অ্যাঞ্জিওটেনসিন রিসেপ্টর ব্লকারদের সম্পর্কে তাত্ত্বিক উদ্বেগ উত্থাপিত হয়েছে, তবে এই ওষুধগুলি বন্ধ করার পক্ষে এটি পর্যাপ্ত নয়। তীব্র শ্বাস প্রশ্বাসজনিত সঙ্কট সিনড্রোম দ্বারা এই রোগ জটিল না হলে মেথিলিপ্রেডনিসোলনের মতো স্টেরয়েডগুলির পরামর্শ দেওয়া হয় না।

ব্যক্তিগত প্রতিরক্ষামূলক সরঞ্জাম
ভাইরাস সংক্রমণ হওয়ার ঝুঁকি হ্রাস করার জন্য সতর্কতা অবলম্বন করা উচিত, বিশেষত স্বাস্থ্যসেবা সেটিংগুলিতে যখন এমন পদ্ধতিগুলি সঞ্চালন করা হয় যেগুলি এয়ারোসোল তৈরি করতে পারে যেমন ইনটুয়েশন বা হাত বায়ুচলাচল। সিভিসি-কে সিভিসি -19-এর লোকদের যত্ন নেওয়ার জন্য সিডিসি স্ট্যান্ডার্ড সতর্কতা, যোগাযোগের সতর্কতা এবং বায়ুবাহিত সতর্কতা ব্যবহারের পাশাপাশি ব্যক্তিকে এয়ারবর্ন ইনফেকশন আইসোলেশন রুমে (এআইআইআর) রাখার পরামর্শ দেয়।

সিডিসি মহামারী চলাকালীন ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) ব্যবহারের সুনির্দিষ্ট নির্দেশিকাগুলির রূপরেখা তৈরি করে। প্রস্তাবিত গিয়ার অন্তর্ভুক্ত:

শ্বাসযন্ত্রের বা ফেসমাস্ক
গাউন
মেডিকেল গ্লোভস
চোখের সুরক্ষা
যখন উপলব্ধ থাকে তখন রেসপিরেটরগুলি (ফেসমাস্কের পরিবর্তে) পছন্দ করা হয়। N95 শ্বাসযন্ত্রের শিল্পের সেটিংসের জন্য অনুমোদিত তবে এফডিএ একটি জরুরী ব্যবহারের অনুমোদনের (EUA) এর অধীনে মুখোশগুলিকে অনুমোদিত করেছে। এগুলি ধুলার মতো বায়ুবাহিত কণা থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে তবে নির্দিষ্ট জৈবিক এজেন্টের বিরুদ্ধে কার্যকারিতা অফ লেবেল ব্যবহারের জন্য গ্যারান্টিযুক্ত নয়। যখন মুখোশগুলি উপলভ্য থাকে না, সিডিসি মুখের ieldাল ব্যবহার করার বা গৃহীত মুখোশগুলির শেষ উপায় হিসাবে সুপারিশ করে।

যান্ত্রিক বায়ুচলাচল
কভিড -১৯ এর বেশিরভাগ ক্ষেত্রে যান্ত্রিক বায়ুচলাচল (শ্বাস প্রশ্বাসের সমর্থনে কৃত্রিম সহায়তা) প্রয়োজনের পক্ষে যথেষ্ট তীব্র নয়, তবে শতকরা কয়েকটি ক্ষেত্রে এটি ঘটে। কিছু কানাডিয়ান চিকিৎসক আক্রমণাত্মক যান্ত্রিক বায়ুচলাচল ব্যবহারের পরামর্শ দেন কারণ এই কৌশলটি এয়ারোসোলাইজড ট্রান্সমিশন ভেক্টরগুলির বিস্তারকে সীমাবদ্ধ করে। গুরুতর ক্ষেত্রেগুলি বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায় (যারা 60০ বছরের বেশি বয়সী এবং বিশেষত ৮০ বছরের বেশি বয়সী) in অনেক উন্নত দেশে মাথাপিছু পর্যাপ্ত হাসপাতালের বিছানা নেই, যা স্বাস্থ্য ব্যবস্থাপনার ক্ষমতাকে হঠাৎ করে হঠাৎ স্পর্শ করতে সক্ষম করে যে কোভিড -১৯ ক্ষেত্রে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া দরকার severe এই সীমিত ক্ষমতাটি বক্ররেখা সমতল করার প্রয়োজনের একটি চালক (যাতে নতুন ক্ষেত্রে ঘটে সেই গতিটি ধরে রাখতে এবং এভাবে এক পর্যায়ে অসুস্থ মানুষের সংখ্যা কম থাকে)। চীনের এক সমীক্ষায় দেখা গেছে যে ৫০% নিবিড় পরিচর্যা ইউনিটগুলিতে ভর্তি হয়েছিল, ২.৩% বায়ুচলাচলের যান্ত্রিক সহায়তা প্রয়োজন, এবং ১.৪% মারা গেছে। COVID-19 থেকে নিউমোনিয়ায় আক্রান্ত হাসপাতালের প্রায় 20-30% লোকদের শ্বাস প্রশ্বাসের জন্য আইসিইউ যত্ন প্রয়োজন


পরীক্ষামূলক চিকিত্সা
আরও দেখুন: গবেষণা
ডাব্লুএইচও কর্তৃক এই রোগের চিকিত্সার জন্য কোনও ওষুধ অনুমোদন করা হয় না যদিও কয়েকটি জাতীয় চিকিত্সা কর্তৃপক্ষ দ্বারা সুপারিশ করা হয়। 2020 সালের জানুয়ারিতে সম্ভাব্য চিকিত্সার গবেষণা শুরু হয়েছিল এবং বেশ কয়েকটি অ্যান্টিভাইরাল ড্রাগগুলি ক্লিনিকাল ট্রায়ালে রয়েছে। যদিও নতুন ওষুধগুলি বিকশিত হতে 2021 অবধি সময় নিতে পারে, তবে পরীক্ষিত বেশ কয়েকটি ওষুধ ইতিমধ্যে অন্যান্য ব্যবহারের জন্য অনুমোদিত বা ইতিমধ্যে উন্নত পরীক্ষায় রয়েছে। অ্যান্টিভাইরাল ওষুধ গুরুতর রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে চেষ্টা করা যেতে পারে। WHO প্রস্তাবিত স্বেচ্ছাসেবীরা সম্ভাব্য চিকিত্সার কার্যকারিতা এবং সুরক্ষার পরীক্ষায় অংশ নেবে।

তথ্য প্রযুক্তি
আরও দেখুন: অ্যালগরিদম দ্বারা সরকার
২০২০ সালের ফেব্রুয়ারিতে, চীন রোগের প্রাদুর্ভাব মোকাবেলায় একটি মোবাইল অ্যাপ চালু করেছে। [১৫ 15] ব্যবহারকারীদের তাদের নাম এবং আইডি নম্বর লিখতে বলা হয়। অ্যাপ্লিকেশন নজরদারি ডেটা এবং তাই সংক্রমণের সম্ভাব্য ঝুঁকি ব্যবহার করে 'ঘনিষ্ঠ যোগাযোগ' সনাক্ত করতে সক্ষম। প্রতিটি ব্যবহারকারী আরও তিনটি ব্যবহারকারীর স্থিতি পরীক্ষা করতে পারে। যদি কোনও সম্ভাব্য ঝুঁকি সনাক্ত করা যায় তবে অ্যাপটি কেবল স্ব-সঙ্গতি প্রস্তাব দেয় না, এটি স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদেরও সতর্ক করে দেয়।

সেলফোন ডেটা, মুখের স্বীকৃতি প্রযুক্তি, মোবাইল ফোন ট্র্যাকিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তার উপর বড় ডেটা বিশ্লেষণগুলি দক্ষিণ কোরিয়া, তাইওয়ান এবং সিঙ্গাপুরে সংক্রামিত ব্যক্তি এবং যাদের সাথে তারা যোগাযোগ করেছিল তাদের ট্র্যাক করতে ব্যবহৃত হয়। ২০২০ সালের মার্চ মাসে ইস্রায়েলি সরকার সুরক্ষা সংস্থাগুলিকে করোনভাইরাস বলে লোকজনের মোবাইল ফোন ডেটা ট্র্যাক করতে সক্ষম করে। সংক্রামিত নাগরিকদের সংস্পর্শে আসতে পারে এমন লোকদের সুরক্ষা কার্যকর করতে এবং তাদের সুরক্ষার জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছিল। এছাড়াও ২০২০ সালের মার্চ মাসে ডয়চে টেলিকম ভাইরাসটির বিস্তার ও গবেষণা রোধে গবেষণা করতে জার্মান ফেডারেল সরকারী সংস্থা রবার্ট কোচ ইনস্টিটিউটের সাথে একীভূত ফোন অবস্থানের তথ্য ভাগ করে নিয়েছিল। রাশিয়া কোয়ারেন্টাইন ব্রেকার সনাক্ত করতে মুখের স্বীকৃতি প্রযুক্তি মোতায়েন করেছিল। ইতালীয় আঞ্চলিক স্বাস্থ্য কমিশনার জিউলিও গালেরা জানিয়েছেন, মোবাইল ফোন অপারেটরদের দ্বারা তাকে অবহিত করা হয়েছে যে "৪০% মানুষ যে কোনওভাবেই ঘুরে বেড়াচ্ছেন"। জার্মান সরকার ৪২,০০০ এর বেশি অংশগ্রহণকারীদের সাথে একটি 48 ঘন্টা উইকএন্ড হ্যাকাথন পরিচালনা করেছে। এছাড়াও, এস্তোনিয়ার রাষ্ট্রপতি কের্তি কালজুলাইড করোন ভাইরাস ছড়িয়ে দেওয়ার বিরুদ্ধে সৃজনশীল সমাধানের জন্য বিশ্বব্যাপী আহবান জানিয়েছেন।

মানসিক সহায়তা
আরও দেখুন: 2019-20 এর করোনভাইরাস মহামারীর সময় মানসিক স্বাস্থ্য
ব্যক্তি পৃথকীকরণ, ভ্রমণ বিধিনিষেধ, চিকিত্সার পার্শ্ব প্রতিক্রিয়া বা সংক্রমণের নিজেই ভয় থেকে দূরে থাকতে পারে। এই উদ্বেগগুলি সমাধান করার জন্য, চীন জাতীয় স্বাস্থ্য কমিশন 2020 সালের 27 জানুয়ারী মানসিক সংকট হস্তক্ষেপের জন্য একটি জাতীয় নির্দেশিকা প্রকাশ করেছে



Comments